Saturday, June 13, 2020

এখন যদি করেন কেস , অচিরে ই হবেন শেষ

এখন যদি করেন কেস , অচিরে ই  হবেন শেষ 

 


প্রচলিত অনেক কথা আছে ------
"শিকারী বিড়ালের গোঁফ দেখলেই চেনা যায়  বা   মায়ের চেয়ে মাসির দরদ বেশি হলে সেই মাসি হয় ডাইনি , বা মিথ্যা দিয়ে মহৎ কাজ হয় না বা একটা মিথ্যা কে ঢাকতে আরো অনেক মিথ্যের অবতারণা করতে হয়   এই রকম অনেক প্রচলিত কথা আমাদের বাংলা ভাষা কে সমৃদ্ধ করেছে।  কিন্তু প্রয়োগ করার মতো উদাহরণ সব সময়  সামনে মেলে না ।  কিন্তু আমার মনে হয় বর্তমানে  উপরোক্ত বাগধারা প্রয়োগের উপযুক্ত উদাহরণ আমাদের সামনে আছে ।  একটু চোখ কান সজাগ রাখলে ই  বুজতে পারবেন । 
   কেউ বা কারা   স্থির বিশ্বাসী যে  ssk msk   বয়স্ক শিক্ষক শিক্ষিকা রা নেহাতই গোবেচারা  হতভাগা ও অজ্ঞ অযোগ্য । এবং আইন কানুন কিছুই বোঝে না ।   তাই স্বজাতি শিক্ষক বহিষ্কৃত  ভাগ্য অন্বেষণে  ব্যাস্ত  বিশেষ শিক্ষক নেতা আমাদের ত্রাতা হতে  একের পর এক বার্তা দিতে শুরু করলেন । সুযোগ বুঝে সুন্দর ভাবে শুরুও করে ছিলেন ।    কিন্তু যা হয়।  অভ্যর্থনার আতিশয্যে   বাঘ ছাল পরিহিত  শিয়াল  একদিন হুক্কা হুয়া  শুরু করলেন ।  ঝুলি থেকে শিয়াল  বেরিয়ে পড়লো,  সেই একই অঙ্ক case করো ।    তার সহজ অঙ্ক---
    শিক্ষক প্রতি ×1000 = বিশাল পরিমান ।  

 আইনজীবী কে কিছু দাও  বাকি  অন্য a/c তে সরিয়ে নাও। 
  কেউ প্রশ্ন করলে বললেই হবে ,  বিচারাধীন বিষয়, কিছু বলা যাবে না।  উকিল বাবু বলেছেন জয় আমাদের নিশ্চিত ।  তার পর আপনার আমার  সর সর  করে  অবসর ।  সরকার ও সুযোগ বুঝে বলতে পারেন    "আপনারা তো case করেছেন  ফায়সালা না হওয়া পর্যন্ত  কিছু করা যাবে না ।  হয়ে গেল।
 এমনটা হবেই বলছি না , হলে  আমার আপনার চরম ক্ষতি হবে     দলভ্রষ্ট নেতার কিছুই হবে না ।  আপনি বড়জোর হোয়াটস আপ গ্রুপে কিছু গাল মন্দ করে  নিজ শিক্ষকদের নিকট হতে  শিক্ষক সুলভ আচরণ করার জ্ঞান শুনে ক্ষান্ত হবেন , আর মনে মনে বলবেন  1000 টাকা গেছে কি আর করা যাবে ।  তাই প্রিয় মাস্টার মশাই  ভেবে দেখুন । 
  সম কাজে সম বেতন  --- এক দীর্ঘ সওয়াল জবাবের পর  দেশের সর্বোচ্চ আদালত রায় দিয়েছেন ।  এই নির্দেশ কেন  সব রাজ্য সরকার তৎক্ষণাৎ কার্যকর করছে না , নিশ্চয়ই ব্যাপারটা এত সহজ সরল নয়।  সুপ্রিম কোর্টের কি দায়িত্ব ছিল না তা প্রযোগ করার ক্ষেত্রে নজরদারি চালানো ??? 
সারা দেশে বিভিন্ন ক্ষেত্রে লক্ষ লক্ষ  এমন কর্মী  রয়েছেন । রাতা রাতি এই বিশাল পরিমান অর্থ দিতে রাজ্য সরকার গুলি নানা বাহানা ধরবেন।  আর ধরছেন ও । এক দিনে কিছুই হয় না ।
 তাই  আমার মনে হয় সরকারের সঙ্গে নরমে গরমে  প্রথম সুযোগ হিসাবে আমাদের কাজটি করিয়ে নেওয়া ।  ইতিমধ্যে কিছু কিছু রাজ্য তা শুরুও করে দিয়েছেন।  
সুপ্রিম কোর্ট  যা এখন পর্যন্ত প্রয়োগ করাতে পারেনি তা কিভাবে high court করতে পারবেন ???  
 আর জেনে রাখুন  মাইনা বা সুযোগ সুবিধা  কেন্দ্র বা রাজ্যই দেবে  কোর্ট বড়জোর আদেশ দিতে পারেন   তা আদতে নিরুপায়  অনুরোধের সমান ।  
 সরকার চাইলে আপনাকে জিতিয়ে জিতিয়ে  হারাবে ।
ততদিন ভাগ্য অন্বেষণ কারী নেতা  আপনার ধরা ছোঁয়ার বাইরে চলে যাবে ।
  এমনিতে 60-65  অপশন নিয়ে অপেক্ষাকৃত কম বয়সী শিক্ষকদের ভুল পথে পরিচালিত করেছেন । তাদের অনেকেই এখন  গালাগাল দিতে শুরু করেছেন । facebook    whsts apps এর মন্তব্য গুলি দেখলেই বোঝা যাচ্ছে। 
 এক ভিডিও বার্তায় উনি বলছেন  ssk msk  একটি প্রকল্পের আওতায়  তাহলে কি ভাবে 65 অপশন দের   বা 60 উর্ধ্ব দের  সব রকম সরকারি সুযোগ আদায় করে দেবেন ???  এখানে বেইনি দাবি আদায় করার প্রতিশ্রুতি দেবেন । আবার অন্য দিকে সম কাজে সম বেতনের আইনি লড়াই করার কথা বলবেন ।  বেশ মজার ।
 সিংহ যদি বলে --- হরিণী  আমি তোকে ভালোবাসী , সন্দেহ হয়  হরিণী নয় ওর  নধর দেহটার বেশি প্রত্যাশী।
 আর একটা গল্প বলা হচ্ছে ---যারা case করবেন তারাই বেনিফিট পাবেন ।    এটি কোনো দিন হবে না , যদি কোর্টের নির্দেশে কেসে  অংশ গ্রহনকারীরাই  সম বেতন ভাতা পান । বাকিরা ও সম কাজে সম বেতন কাঠামো তে আসবেন ।  মাইনে তো সরকার দেবেন  । কোর্ট তো  আর দেন না ।  রাজ্য সরকার যার জন্যই  কিছু করুন না কেন--  সেই অংশের সবার জন্যই তা প্রযোগ করবেন ।  তখন কি ওই নেতা কোর্টে গিয়ে নালিশ করবেন ---' হুজুর  আমাদের 500 বা 1000 লোকেদের case র ফল  বাকিরা কেন পাবে ???   ওরা  আমাকে তো 1000 করে টাকা করে দেয় নি ।  আপনি আদেশ দেন ওদের বাড়তি মাইনে বন্ধ করে দেওয়া হোক।। এমন কিছু।
 সুতরাং  sir কেসে যাওয়ার অনেক সময় পাওয়া যাবে । এখন অপেক্ষা করুন সরকারের সঙ্গে আলোচনা করুন । দাবী গুলি আদায় করার জন্য সঙ্গবদ্ধ হউন ।
 দেশের বিভিন্ন  রাজ্য সরকারের মনোভাব ইতিমধ্যে ইতিবাচক পরিবর্তনের সাক্ষী দিচ্ছে  , আমাদের বাংলা ও বেশী দিন উপেক্ষা র  উপাখ্যান শোনাবে না ।
তাই সুস্থ থাকুন ভালো থাকুন  আন্দোলনে থাকুন । 
দুষ্টু নেতাকে তুষ্ট থেকে বিরত থাকুন।

 অনিরুদ্ধ সিপাই । diamond harbour 2 block। south 24 pgs

1 comment:

  1. Thank you for sharing useful information with us. please keep sharing like this. And if you are searching a unique and Top University in India, Colleges discovery platform, which connects students or working professionals with Universities/colleges, at the same time offering information about colleges, courses, entrance exam details, admission notifications, scholarships, and all related topics. Please visit below links:



    MCA good for you is it really helping you to develop your future career?


    Top 10 Bachelors in Computer Application (BCA) Colleges Or Universities in India

    ReplyDelete

এখন যদি করেন কেস , অচিরে ই হবেন শেষ

এখন যদি করেন কেস , অচিরে ই  হবেন শেষ    প্রচলিত অনেক কথা আছে ------ "শিকারী বিড়ালের গোঁফ দেখলেই চেনা যায়  বা   মায়ের চেয়ে মাসির দরদ বেশ...